Tuesday , September 14 2021
এসি কিনতে যা কিছু জানা উচিত
এসি কিনতে যা কিছু জানা উচিত

এই গ্রীষ্মে এসি কিনতে আপনার যা কিছু জানা উচিত

এই গ্রীষ্মে এসি কিনতে  আপনার যা কিছু জানা উচিত

এই গ্রীষ্মে এসি কিনতে  আপনার যা কিছু জানা উচিত: গ্রীষ্মে তাপমাত্রা প্রতি বছর নতুন উচ্চতায় পৌঁছে যাওয়ার সাথে সাথে সিলিং ফ্যান পুরো গতিতে চলতে থাকে। যখন আপনার মোবাইল এর স্ক্রিনে আবহাওয়া অ্যাপ্লিকেশনটি আজ “40 ডিগ্রি সেন্টিগ্রেড” পড়ছে, তখন এয়ার কন্ডিশনারগুলি অনুসন্ধান করার সময় হতে পারে। যেমনটি বলা সহজ, বর্তমানে এসি কেনা একটি সিদ্ধান্ত যা অনেক চিন্তাভাবনার প্রয়োজন। আপনার ঘরটির জন্য সঠিক আকারের এয়ার কন্ডিশনারটি পাওয়া থেকে শুরু করে দাম নির্ধারণের জন্য, এই গ্রীষ্মে এসি কেনার বিষয়ে আপনার যা জানা দরকার।

Why AC is determined in tons, not in kilowatts?

রুমের পরিমাপ

এসি কেনার সময় প্রথমে বিবেচনা করা উচিত এটি যে কক্ষটি স্থাপন করা হবে তার আকার। বেশ কয়েকটি অনলাইন গণনা সরঞ্জাম ঘরের আকারের উপর ভিত্তি করে একটি এসির জন্য প্রয়োজনীয় টন (বা কুলিং ক্ষমতা) পরিমাপ করে। তবে সবচেয়ে সহজ পদ্ধতি হ’ল একটি ঘরের দৈর্ঘ্য এবং প্রস্থকে (পায়ে) গুন করা, ফলাফলের বর্গমূল নেওয়া এবং এটি 10 ​​দ্বারা ভাগ করা । বিকল্পভাবে, ঘরের আয়তন (ঘনফুট) পরিমাপ করা যেতে পারে এবং ১০০০ দ্বারা ভাগ করা যায়, যা দেখায় যে দক্ষ শীতলকরণের জন্য কোনও এসি কত টন হওয়া উচিত।

ঘরের মাপ ( স্কয়ার ফুট) কত টনের এসি
১২০ স্কয়ার ফুট ১ টন
১২১ থেকে ১৫০ স্কয়ার ফুট ১.৫ টন
১৫১ থেকে ২৫০ স্কয়ার ফুট ২ টন
২৫১+ স্কয়ার ফুট ২টন ও তার বেশি

ঘরের আকার ছাড়াও, জানালাগুলি স্থাপন এবং বেশ কয়েকটি সূর্যমুখী দেয়ালগুলিও বিবেচনার কারণ। সিঙ্গারের একজন প্রতিনিধি বলেছেন, “ঘরের ব্যবহারের জন্য গড় আকারের আকারের গ্রাহকরা সাধারণত 1 থেকে 1.5 টনের মধ্যে এসি কিনে নিতে পারেন। অফিস এবং বাণিজ্যিক জায়গাগুলির জন্য আরও বড় 2 থেকে 5 টনের এসি প্রয়োজন” ” গণনা এড়ানোর জন্য, থাম্বের নিয়ম বলছে যে 1 টন এসি 100 বর্গফুট পর্যন্ত, 1.5 টন প্রায় 180 বর্গফুট এবং 2 টনের এসি 240 বর্গফুট জায়গা পর্যন্ত শীতল করতে পারে।

প্রকার এবং এয়ার কন্ডিশনার ব্র্যান্ড

সুলভ তবে প্রায় অপ্রচলিত উইন্ডো ইউনিট থেকে সর্বশেষতম শক্তি-সঞ্চয়কারী বৈদ্যুতিন সংকেতের মেরু বদলকারী মডেলগুলিতে, বেছে নিতে অনেক ধরণের এয়ার কন্ডিশনার রয়েছে। উইন্ডো এসিটি সস্তার বিকল্প হতে পারে যদিও এর জন্য সমর্থনের জন্য পর্যাপ্ত জায়গা এবং প্রাচীরের বেধ প্রয়োজন। বাণিজ্যিক জায়গাগুলি কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ বা সিলিং এসি ব্যবহার করার সময়, পাতলা বিভক্ত মডেলগুলি পরিবারের পক্ষে সর্বাধিক জনপ্রিয় পছন্দ।

 বৈদ্যুতিন সংকেতের মেরু বদল এসিগুলি তাদের অ-বৈদ্যুতিন সংকেতের মেরু বদলকারী তুলনায় তুলনামূলকভাবে বেশি ব্যয়বহুল হলেও, দিনে 4 ঘন্টা অতিক্রম করার জন্য, একটি ইনভার্টার এসি দীর্ঘ মেয়াদে আরও দক্ষ হতে পারে। ব্র্যান্ডের নিরিখে, বাজারে হাইটাচি, এলজি, ফিলিপস, সিঙ্গার, হাইয়ার, ভার্পুল এবং কেলভিনেটর বা ওয়ালটন, ভিশন, মাইওন এবং যমুনার মতো ঘরোয়া ব্র্যান্ডগুলি রয়েছে এমন অনেকগুলি বিকল্প বাজারে উপলভ্য। এয়ার কন্ডিশনারটির সঠিক ব্র্যান্ড নির্বাচন করা বাজেট, বৈশিষ্ট্য এবং ব্যক্তিগত পছন্দ হিসাবে নেমে আসে।

দক্ষতা এবং শক্তি সাশ্রয় রেটিং

প্রায় প্রতিটি এয়ার কন্ডিশনার এনার্জি দক্ষতা রেটিং বা ইইআর রেটিং (এনার্জি স্টার স্তর 1 থেকে 5 পর্যন্ত) নিয়ে আসে, যা এসির শীতলকরণের দক্ষতা দেখায়। EER হ’ল শীতলক্ষমতা (ব্রিটিশ তাপীয় ইউনিট বা বিটিইউ প্রতি ঘন্টা) পাওয়ার ইনপুট (ওয়াটে) এর অনুপাত। EER রেটিং যত বেশি হবে তত ভাল ইউনিট কম বিদ্যুৎ ব্যয় করে দেয় , তবে কোনও এসি এর ইইআর রেটিংয়ের জন্য আরও বেশি তারকাগুলি রাখে, দামের দামটি তত বেশি।

About Admin

Check Also

AC Installation and maintenance

AC Installation and maintenance

AC Installation and maintenance AC Installation and maintenance: ইনস্টলেশন চলাকালীন কিছুটা পরিকল্পনাই কেবল অর্থ এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *