Tuesday , September 14 2021
Earthing Cable Size Calculation
Earthing Cable Size Calculation

আর্থিং কেবল সাইজের হিসাব |

আর্থিং কেবল সাইজের হিসাব |

আর্থিং শব্দটি আমাদের বৈদ্যুতিক ক্ষেত্রে খুবই পরিচিত একটি শব্দ। উদাহরণস্বরূপ, আমরা সবাই জানি যে যখন একটি ডিভাইস শর্ট সার্কিট ফল্টে ভোগে, তখন তার লোড কারেন্ট মূল রেট করা কারেন্টের চেয়ে অনেক গুণ বেড়ে যায়। ঠিক সেই মুহুর্তে, আর্থিং অতিরিক্ত স্রোতকে অতিক্রম করে এবং শর্ট সার্কিটের কারণে প্রধান যন্ত্রটিকে দুর্ঘটনা থেকে রক্ষা করে। আর্থিং ক্যাবল সাইজ হিসাব পদ্ধতি সম্পর্কে শেখা আজকের নিবন্ধের প্রথম মানদণ্ড। পরিশেষে, আমি আর্থিং সম্পর্কে একটু বেশি হাইলাইট করতে চাই।

আর্থিং ক্যাবল

আসলে, আর্থিং বোঝার জন্য, আপনাকে প্রথমে একটি গল্প শুনতে হবে। চল শুরু করি. একদিন একটি কমিউনিটি সেন্টারে একটি বিবাহ অনুষ্ঠিত হচ্ছিল। সেখানে অনেকে খেতে এসেছিল। আবার একটা দুষ্টু ছেলে ছিল যে গুজব ছড়ায় যে কমিউনিটি সেন্টারে বোমা আছে। উদাহরণস্বরূপ, কমিউনিটি সেন্টার থেকে বেরিয়ে আসার একমাত্র উপায় আছে। তাই, সবাই আতঙ্কিত হয়ে দরজা দিয়ে বের হওয়ার চেষ্টা করল। কে আগে বের হবে তা নিয়ে অনেক প্রতিযোগিতা ছিল। ফলে দরজায় বাধা ছিল। অবশেষে, একজন ব্যক্তি প্রস্থান করার জন্য একটি গোপন দরজা খুঁজে পেলেন। তিনি অনায়াসে সেখান থেকে বেরিয়ে আসতে পেরেছিলেন।

আর্থিং ক্যাবলের ক্ষেত্রেও একই কথা। এখানে, যখন বিদ্যুৎ ব্যবস্থায় ত্রুটি দেখা দেয়, তখন ফুটো কারেন্ট প্রবাহিত হবে। এখন, এই অতিরিক্ত স্রোত পালানোর সুযোগ খুঁজছে। আবার, এজন্যই আর্থিং ক্যাবলের ব্যবস্থা করা হয়েছে যাতে বিদ্যুৎ সহজেই এই পথ থেকে বেরিয়ে আসতে পারে।

এসি সিগন্যাল ফ্রিকোয়েন্সি সবসময় 50/60 Hz কেন?

এখানে, আপনি কমিউনিটি সেন্টারের লুকানো দরজাটি আর্থিং ক্যাবলের সাথে তুলনা করতে পারেন এবং আপনি সেই ব্যক্তিকে লিকেজ কারেন্টের সাথে তুলনা করতে পারেন। এবার আসি মূল প্রশ্নে। অবশেষে, আমি আশা করি আপনি আর্থিং ক্যাবল কী তা বুঝতে পেরেছেন, তবে আসুন এই কেবলটি কীভাবে নির্বাচন করবেন সে সম্পর্কে কথা বলা যাক।

আর্থিং কেবল নির্বাচনের সূত্র এবং পদ্ধতি:

আর্থিং তারের আকার নির্বাচন আপনার ফল্ট কারেন্ট (KA) এবং ফল্ট ক্লিয়ারিং টাইমের উপর নির্ভর করে। অবশ্যই, আমরা ইতিমধ্যে ফল্ট কারেন্ট সম্পর্কে সচেতন। এখন, আমি ফল্ট ক্লিয়ারিং টাইম সম্পর্কে কিছু বলতে চাই।

ফল্ট ক্লিয়ারিং টাইম কি?

ফল্ট ক্লিয়ারিং টাইম হল সার্কিট ব্রেকার বা কোনো প্রতিরক্ষামূলক সিস্টেমের ত্রুটি হওয়ার পরে অনুভূত হওয়ার সময়, রিলে কার্যকর হওয়ার জন্য এবং চাপটি দমন করার সময়। সেই অনুযায়ী দোষ দূর করার জন্য অনেক সময় প্রয়োজন। এখন, আমরা আপনার বহুল প্রতীক্ষিত সূত্রটি জানবো যা আর্থিং ক্যাবল নির্বাচনে কাজ করবে।

সূত্র হল:

পৃথিবীর কন্ডাক্টর সাইজ PE(sqmm) = 1.5 × √ (I(Fault-A)2× t(s)) ÷ k

• এখানে, 1.5 হল নিরাপত্তা ফ্যাক্টর। আপনি আপনার সুবিধার্থে সেফটি ফ্যাক্টর নিতে পারেন। যাইহোক, কোন বাধ্যবাধকতা নেই।

• I (ফল্ট-A) হল ফল্ট বা লিকেজ কারেন্টের পরিমাণ।

• t (S) হল ফল্ট ক্লিয়ারিং টাইম।

•  K is the cable material content.

নিচে কিছু উপকরণের K- এর মান দেওয়া হল:

কপার 205, অ্যালুমিনিয়াম 226, জিআই (গ্যালভানাইজড আয়রন) 80

পরিশেষে, আসুন গণিত করে বিষয়টি পরিষ্কার করি।

আসুন আমরা 20kA ফল্ট কারেন্ট এবং ফল্ট ক্লিয়ারিং টাইম 0.5 সেকেন্ডের জন্য GI আর্থ কন্ডাক্টর সাইজ সিলেক্ট করি।

আর্থ কন্ডাক্টর সাইজ, √ (200002 × 0.5) / 80

= 20000 × 0.707 / 80

= 176.8 বর্গমিমি

আনুমানিক 265 Sqmm যখন নিরাপত্তা ফ্যাক্টর দ্বারা গুণিত হয়।

জিআই হাউজিং সাধারণত বাজারে পাওয়া যায়। সামগ্রিকভাবে, এর কেবলও পাওয়া যায়। যাইহোক, এই ক্ষেত্রে, 30 × 10 বর্গ মিমি, 20 × 15 বর্গ মিমি তারের নির্বাচন আরও ভাল হবে।

About Admin

Check Also

এসি সিগন্যাল ফ্রিকোয়েন্সি

এসি সিগন্যাল ফ্রিকোয়েন্সি সবসময় 50/60 Hz কেন?

এসি সিগন্যাল ফ্রিকোয়েন্সি সবসময় 50/60 Hz কেন? কমবেশি প্রত্যেক মনে একটি প্রশ্ন থাকে যে, এসি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *