Tuesday , September 14 2021
Google AdSense
Google AdSense

Google AdSense এর গুরুত্বপূর্ণ কিছু বিষয়

Google AdSense এর গুরুত্বপূর্ণ কিছু বিষয়

যে বিষয় গুলো সম্পর্কে আমরা যানবো

  1. Google AdSense কিভাবে কাজ করে?
  2. এই কম্পানি আমাদের কি কি অপরচুনেটি দিচ্ছে তাদের সাথে কাজ করার জন্য।
  3. পাশাপাশি ইউটিউব, ওয়েবসাইট এর জন্য কত ভিউসে Google AdSense কতো পে করে থাকে।
  4. Hosted / Non-Hosted AdSense কি
  5. Google AdSense এপ্রুভ পেতে হলে কোন কোন বিষয়ের উপর লক্ষ রাখতে হয়।
  6. এবং AdSense এর ডলার গুলো কিভাবে তুলতে হয়।

Google AdSense এর প্রধানত দুইটা পার্ট

  1. Advertiser
  2. Publisher
  • Advertiser মুলতো বিভিন্ন কম্পানি যাদের কাছে বিভিন্ন প্রজেক্ট রয়েছে। যেগুলা তারা AdSense এর মাধ্যমে promote করে থাকে। ইউটিউব, ওয়েবসাইট, এন্ড্রোয়েড এপসে আপনি যে সব ads দেখতে পান সেগুলা তারা Google AdSense এর মাধ্যমে প্রমোশন করে থাকে।
  • Publisher হলো Content Creator. যারা YouTube video তৈরি করছে, website লেখালেখি করছে, apps Make করে Google play story তে আপলোড করছে তারা হলো publisher. Google এই তিনটি মাধ্যম দিয়ে এডস সো  করিয়ে থাকে Advertiser এর পক্ষ থেকে (website, YouTube, apps) 

আপনি Advertiser,publisher দুইটি হয়েই AdSense এর সাথে কাজ করতে পারেন।

Google AdSense এর পুরো প্রক্রিয়া যেভাবে কাজ করেঃ

ধরুন কোনো Advertiser ১০০$ এর এডভেটাইস প্লেস করলো Google AdSense এর মাধ্যমে। Google Advertiser এর হয়ে সেই ads Content Creator দের Content গুলোতে সেই ads গুলো Display করে দেয় এবং সেই ads থেকে Content Creator কিছু বেনিফিট পেয়ে থাকে। ১০০$ এর মধ্যে ৪৯% Google রেখে দেয় এবং বাকি ৫১% publisherদের দিয়ে দেয়।

আপনি যদি AdSense এর সাথে publisher হয়ে কাজ করতে চান তাহলে আপনি একটা YouTube channel দিয়ে শুরু করতে পারেন বা একটা website Make করে Content upload করে অথবা apps Make করে play store Upload করে কাজ শুরু করে দিতে পারেন।

এবার বলি Advertiser সম্পর্কেঃ

যদি আপনার কোনো বিজনেস বা কম্পানি থাকে এবং আপনি যদি তা প্রমোট করতে চান চান তাহলে paid ভাবে আপনি আপনার কম্পানি বা প্রতিষ্ঠান কে Google AdSense এর মাধ্যমে প্রমোশন করাতে পারেন।

এবার যেনে নেয়া যাক কতো views এর জন্য publisher কতো টাকা পেয়ে থাকে।Google কয়েকটি বিষয়ে উপর নির্ভর করে তারা ডিসাইড করে তারা কতো ভিউতে কতো পেমেন্ট করবে। এর কোনো নিদিষ্ট পরিমান নেই।

তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো Location & Topic

  • Content Topic হলো আপনি যে বিষয়ে content তৈরি করছেন তা এডভাটাইজার ফ্রেন্ডলি হওয়া। এতে সেই content এর উপর খুব ভালো amount পাওয়া যায়। যদি ভিউ কম হয় তবুও ভালো পেমেন্ট পাওয়া যায়।
  • Location: Bangladesh, India থেকে যদি ভিউ হয় সেক্ষেত্রে পেমেন্ট অনেকটা কম পাওয়া যায়। এবং ইউরোপ, আমেরিকা থেকে যদি ভিউ হয় তাহলে তা প্রায় ডাবল এর বেশি হয়ে যায়।

For Example-:

1m view যদি বাংলাদেশ বা ইন্ডিয়া থেকে হয়ে থাকে সেক্ষেত্রে publisher 250$/350$ এর মধ্যে পেয়ে থাকে। অন্য দিকে 1m view যদি ইউরোপের, আমেরিকা থেকে হয়ে থাকতে তাহলে 700$/900$ মতো পেয়ে থাকে।

Hosted বা Non-Hosted কি? এগুলি আমরা কিভাবে পেতে পারি।

YouTube থেকে বা Blogsport থেকে আমরা যে সব AdSense পেয়ে থাকি সেগুলি হলো Hosted AdSense account. অন্য দিকে Website থেকে আমরা যে  AdSense পেয়ে থাকি সেটা হলো Non-Hosted AdSense account.

Hosted,NonHosted দুইটাই Google AdSense এর অফসন। এমন কি আমরা android apps  এর মাধ্যমে যে ads গুলা দিখতে পাই সেগুলাও Google AdSense এর অফসন। আপনি একটি একাউন্ট এর মাধ্যমেই এই সব গুলা অফসন ম্যানেজ করতে পারবেন। আপনার আলাদা আলাদা কোনো কিছু লাগবে না।

Hosted AdSense approve পাওয়া অনেক Easy. আপনি বিভিন্ন Video Make করে YouTube আপলোড করে তাদের সর্তি পুরন করে খুব সহজে একটা Hosted AdSense পেতে পারেন। অন্যদিকে website এর মাধ্যমে আপনি Non-Hosted AdSense পেতে পারেন কিন্তু এটা Hosted একাউন্ট থেকে তুলনামূলক কোঠিন।

ওয়েবসাইট এর AdSense (Non-Hosted AdSense) এর জন্য আপনাকে যা যা করতে হবে।

আপনাকে একটা ডোমেইন ও হোস্টিং কিনে একটা website Make করতে হবে। এবং সম্পূর্ণ নিজের আর্টিকেল পাবলিস্ট করতে হবে। কোনো প্রকার কপিরাইট কনটেন্ট, ইমেজ, গ্রাফিক্স ব্যবহার করা যাবে না। বিশেষ করে যখন আপনার Website এ AdSense approve হয় নি তখন।

AdSense approve হলে তখন আপনি কিছুটা কপি করতে পারেন। তখন কোনো সমস্যা হবে না। But AdSense approve হবার পূর্বে আপনার website কোনো প্রকাশ copyright content,image, ETC Use করা যাবে না।

আপনি শুরুর দিকে যে কোনো বিষয়ে ২০/৩০ টা আর্টিকেল Public করে দিন। এবং আর্টিকেলে বিভিন্ন ফ্রী photo website থেকে image Use করতে পারেন।

Top 10 apps made by Google.

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনার সাইটে

  1. About us
  2. Contact us
  3. Privacy policy

এই তিনটা পেজ থাকতেই হবে। নাহলে আপনি AdSense approve পাবেন না।

এই বিষয় গুলো লক্ষ করে আপনি AdSense এপ্লাই করবেন। আপনার Non-Hosted এডসেন্স approve হয়ে যাবে। যদি প্রথম বার approve নাও হয় তাহলে Google আপনার Mail করে জানিয়ে দিবে কেন আপনার site এ adSance approve হলো না।

এবং আপনি সেগুলি ইনপ্রুভ করে আবার এপ্লাই করতে পারবেন। আপনি একই একাউন্ট দিয়ে যতোবার ইচ্ছা ততবার apply করতে পারবেন। এবং একই account Unlimited Website add করতে পারবেন। আপনার নতুন করে কোনো account Make করতে হবে না।

Google AdSense থেকে আপনি কিভাবে টাকা withdrawal করবেনঃ

আপনার account approve হলে account এ 10$ হবার পর আপনার লোকেশনে Google location verification Latter Send করে দিবে ১৫/২০ দিনের ভিতর আপনি Latter হাতে পেয়ে যাবেন। আপনি তিন বার Latter এর জন্য এপ্লাই করতে পারবেন। যদি কোনো কারনে latter না আসে তাহলে চতুর্থ বার আপনার NID দিয়ে আপনার AdSense account Verify করতে পারবেন।

Verify করার পর পেমেন্ট অফসনে আপনার ব্যাংক একাউন্ট add কারেলিয়ান প্রতি মাসে আপনার ডলার আপনার ব্যাংকে চলে আসবে। তবে মিনিমাম আপনার account ১০০$ হতে হবে।

আর্টিকেল টা কেমন লাগলো কমেন্ট করে যানাবেন।

Google AdSense, admob, website, Facebook, সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করুন। উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

About Admin

Check Also

Google Trends

গুগল ট্রেন্ড সম্পর্কে যা জানা দরকার

গুগল ট্রেন্ড সম্পর্কে যা জানা দরকার গুগল ট্রেন্ড সম্পর্কে যা জানা দরকার; এটা আশ্চর্যজনক নয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *